জলবায়ু সম্মেলন : চীন-রাশিয়ার কড়া সমালোচনা করলেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক;
  • প্রকাশিত: ৩ নভেম্বর ২০২১, ১১:১৪ পূর্বাহ্ণ | আপডেট: ৪ সপ্তাহ আগে

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

স্কটল্যান্ডের গ্লাসগোয় চলছে কপ-২৬ শীর্ষ সম্মেলন। এতে স্বশরীরে অনুপস্থিত রয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার দু’জনকেই তাদের নেতৃত্বের ব্যর্থতার জন্য দায়ী করে কঠোর সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর ডয়চে ভেলের।

সম্মেলন চলাকালে চীন, রাশিয়া ও সৌদি আরবের ভূমিকা নিয়ে করা এক প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, জলবায়ুর মতো বড় ইস্যুতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং উপস্থিত নেই।

তিনি বলেন, বিশ্বে নেতা হিসেবে নতুন ভূমিকা জাহির করার চেষ্টা করছে চীন। কিন্তু জলবায়ু সম্মেলনে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের অনুপস্থিতি ‘একটি বড় ভুল’।

বাইডেন বলেন, আইসল্যান্ড থেকে অস্ট্রেলিয়া- গোটা পৃথিবীর সবচেয়ে গুরুত্বপূর্ণ আলোচনার বিষয় এখন পরিবেশ এবং জলবায়ু। অথচ সেই সম্মেলনেই এলেন না চীনের প্রধান। এর থেকেই বোঝা যায়, চীন কেমন নেতৃত্ব দেবে।

রুশ প্রেসিডেন্ট পুতিনের সমালোচনা করে বাইডেন বলেন, রাশিয়ার তুন্দ্রা অঞ্চল জ্বলছে। সেখানে জলবায়ু পরিবর্তনের প্রভাব ভয়ংকরভাবে পড়তে শুরু করেছে। অথচ এ পরিবর্তন নিয়ে দেশটির প্রেসিডেন্ট নিশ্চুপ।

এদিকে, ক্রেমলিনের এক প্রেস বিজ্ঞপ্তির তথ্য অনুয়ায়ী, কপ-২৬ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বক্তব্য দেওয়ার আগে রুশ প্রেসিডেন্ট পুতিন ভার্চুয়ালি এক বৈঠকে অংশ নেন। ভ্লাদিমির পুতিন বন ব্যবস্থাপনা-বিষয়ক এ বৈঠকে বলেন, বনভূমি সুরক্ষায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেবে দেশটি।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...