ভারতে কমলো জ্বালানি তেলের দাম

আন্তর্জাতিক ডেস্ক;
  • প্রকাশিত: ৪ নভেম্বর ২০২১, ১২:৩৮ অপরাহ্ণ | আপডেট: ৪ সপ্তাহ আগে

ছবি সংগৃহীত

ভারতে জ্বালানি তেলের দাম কমেছে। দেশটির সরকার বৃহস্পতিবার এক ঘোষণায় প্রতি লিটারে ৫ থেকে ১০ রুপি কমানোর এ ঘোষণা দেয়। ভারতের সব রাজ্যে সমান হারে তেলের দাম কমেনি

ইন্ডিয়া ওয়েল করপোরেশেনের বরাত দিয়ে এনডিটিভি জানায়, ভারতের রাজধানী নয়াদিল্লিতে পেট্রলের দাম ৬ দশমিক ৭ রুপি কমে হয়েছে ১০৩ দশমিক ৯৭ রুপি। সেখানে দাম কমেছে ডিজেলেরও। দিল্লিতে ডিজেলের দাম ১১ দশমিক ৭৫ রুপি কমে হয়েছে ৮৬ দশমিক ৬৭ রুপি।

পর পর সাতবার বাড়ার জেরে দিল্লিতে পেট্রল ও ডিজেলের দাম বুধবার যথাক্রমে রেকর্ড ১১০ দশমিক ৪ রুপি ও ৯৮ দশমিক ৪২ রুপিতে পৌঁছায়।

আবগারী শুল্ক কমানোর কারণে জ্বালানি তেলের এ দাম কমলো। এতে বছরে ভারত সরকারের আর্থিক লোকসান হবে ১ লাখ ৪০ হাজার কোটি রুপি।

নির্ধারিত মূল্য অনুযায়ী বর্তমানে ভারতের শীর্ষ শহরগুলোর মধ্যে মুম্বাইতে পেট্রলের লিটার ১০৩ দশমিক ৯৭ রুপি, ডিজেল ৮৬ দশমিক ৬৭ রুপিতে বিক্রি হচ্ছে।

চেন্নাইতে পেট্রলের লিটার বিক্রি হচ্ছে ১০১ দশমিক ৬৭ রুপি ও ডিজেল ৮৯ দশমিক ৭৯ রুপিতে। ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে পেট্রলের দাম কমে হয়েছে ১০৪ দশমিক ৬৭ রুপি এবং ডিজেল ৮৯ দশমিক ৭৯ রুপি।

কলকাতা থেকে প্রকাশিত প্রভাবশালী দৈনিক আনন্দবাজার অনলাইনের প্রতিবেদনে বলা হয়, সামনেই ভারতের বেশ কয়েকটি রাজ্যে নির্বাচন। জ্বালানি তেলের দাম নিয়ে আমজনতার ক্ষোভ যে সপ্তমে তা টের পাচ্ছে ভারতের কেন্দ্রে থাকা মোদির সরকার। এর প্রভাব যাতে ভোটে না পড়ে, এ কারণে আগেভাগেই জ্বালানি তেলের শুল্ক কমিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...