মিয়ানমারে মার্কিন সাংবাদিক ড্যানি কারামুক্ত

আন্তর্জাতিক ডেস্ক;
  • প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২১, ১২:২০ অপরাহ্ণ | আপডেট: ২ সপ্তাহ আগে

মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টার।

মিয়ানমারের কারাগার থেকে মুক্তি পেয়েছেন মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টার। অভিবাসন আইন লঙ্ঘন, অবৈধ হস্তক্ষেপ ও ভিন্ন মতাবলম্বীদের আন্দোলনে উদ্বুদ্ধ করার দায়ে তিনদিন আগে মিয়ানমারের সামরিক আদালত তাকে ১১ বছরের কারাদণ্ড দেয়।

ফেনস্টার মিয়ানমারের রেঙ্গুনভিত্তিক অনলাইন নিউজ পোর্টাল ‘ফ্রন্টিয়ার মিয়ানমার’-এর ব্যবস্থাপনা সম্পাদক ছিলেন। তার মুক্তির বিষয়টি সোমবার বিবিসিকে নিশ্চিত করেন দেশটির জান্তা সরকারের মুখপাত্র মেজর জেনারেল জো মিন তুন। তিনি জানান, ড্যানি ফেনস্টার এখন দেশ ছাড়তে পারবেন।

গত মে মাসে মিয়ানমার ছাড়ার সময় গ্রেপ্তার হন ড্যানি ফেনস্টার। গত বুধবার তার আইনজীবী থ্যান জো অং জানান, তার বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইন ও মিয়ানমার প্যানেল কোডে নতুন দুটি অভিযোগ আনা হয়েছিল।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের কূটনীতিক ও জিম্মি সংশ্লিষ্ট আলোচনাকারী বিল রিচার্ডসন মিয়ানমারের রাজধানী নে পি দোতে দেশটির সামরিক জান্তা প্রধান মিন অং হল্যাংইয়ের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সাক্ষাতের কয়েকদিন পরই নতুন দুটি অভিযোগ সাংবাদিক ফেনস্টারের বিরুদ্ধে আনা হলো।

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে গণতন্ত্রপন্থী অং সান সু চি সরকারকে হটিয়ে ক্ষমতায় আসে মিয়ানমারের জান্তা সরকার। এর পর থেকেই দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভ অব্যহত আছে। এসব বিক্ষোভে এ পর্যন্ত প্রাণ গেছে এক হাজারের বেশি মানুষের।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...