রাজতন্ত্র সংস্কারের দাবিতে থাইল্যান্ডে ব্যাপক বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক;
  • প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২১, ১২:৪০ অপরাহ্ণ | আপডেট: ৩ সপ্তাহ আগে

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে ব্যাপক বিক্ষোভ। ছবি: আল জাজিরা

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে দেশটির রাজতন্ত্র সংস্কারের দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে। রোববার হাজার হাজার মানুষ রাস্তায় নেমে এ বিক্ষোভ দেখান।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, আদালতের এক রুল জারির পর এ বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভে অংশ নেয়াদের অধিকাংশই তরুণ-তরুণী।

এর আগে গত বছর থাই প্রধানমন্ত্রী প্রায়ুথ চেন-ওচার পদত্যাগ চেয়ে বিক্ষোভ হয়। সাবেক সেনা প্রধান ওচা এক অভ্যুত্থানের মাধ্যমে থাইল্যান্ডের ক্ষমতায় আসেন।

বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে রাখতে বিপুল সংখ্যক পুলিশের উপস্থিতি দেখা গেছে। তাদের হাতে ‘সম্পূর্ণ রাজতন্ত্র নয়’, ‘সংস্কার বিলুপ্তি নয়’- এ ধরনের নানা স্লোগান দেখা গেছে।

তারা ব্যাংককে জার্মান দূতাবাসের সামনে জড়ো হন। সেখানে একটি বিবৃতি পাঠ করে শুনানো হয়। এতে বলা হয়েছে, ‘সাম্প্রতিক বছরগুলোতে রাজার ক্ষমতার ক্রমবৃদ্ধি গণতন্ত্র থেকে থাইল্যান্ডকে সরিয়ে নিচ্ছে এবং সম্পূর্ণ রাজতন্ত্রের দিকে ফিরিয়ে নিচ্ছে।

বিবৃতিতে বিক্ষোভকারীরা বলেন, ‘এই দেশ অবশ্যই একটা সিস্টেমের মধ্যে পরিচালিত হতে হবে, যেটি হবে সকলের জন্য সমতার ভিত্তিতে।’

থাইল্যান্ডে রাজার বিরুদ্ধে বিক্ষোভ করাটা গুরুতর অপরাধ বলে ধরে নেয়া হয়। এ কারণে এ বিক্ষোভের মাধ্যমে তারা দীর্ঘদিনের একটি ট্যাবু ভাঙলেন।

থাই রাজপরিবারের অবমাননা প্রমাণিত হলে ১৫ বছরের জেলের সাজার বিধান রয়েছে। দেশটির আইনজীবীরা জানান, গত বছর বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ১৫৭ জনকে এ অপরাধে অভিযুক্ত করা হয়েছে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...