যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে সবচেয়ে ধনী এখন চীন

আন্তর্জাতিক ডেস্ক;
  • প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২১, ১১:৩০ পূর্বাহ্ণ | আপডেট: ৩ সপ্তাহ আগে

ছবি- ইন্ডিয়া ডট কম

যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে চীন এখন বিশ্বের সবচেয়ে ধনী দেশ। সোমবার নতুন এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ম্যানেজমেন্ট কানসালটিং ফার্ম ম্যাককিনেসি অ্যান্ড কোম্পানির গবেষণা শাখার প্রতিবেদনটি ম্যাককিনেসি অ্যান্ড কোম্পানির ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে এখন বিশ্বের এক নম্বর ধনী দেশ চীন। গত দুই দশকে বিশ্বের সম্পদ বৃদ্ধি পেয়েছে তিনগুন। এর মধ্যে শীর্ষে আছে চীন। দ্বিতীয় অবস্থানে যুক্তরাষ্ট্র।

২০০০ সালের বিশ্বের নিট সম্পদ ১৫৬ ট্রিলিয়ন থেকে ২০২০ সালে বেড়ে দাঁড়িয়েছে ৫১৪ ট্রিলিয়ন ডলারে। ব্লুমবার্গকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। এতে বলা হয়েছে, বিশ্বে মোট আয়ের শতকরা ৬০ ভাগেরও বেশি প্রতিনিধিত্ব করে এমন দশটি দেশের জাতীয় ব্যালেন্স শিট পরীক্ষা করে দেখেছে গবেষণা প্রতিষ্ঠানটি। জার্মানির জুরিখ থেকে ম্যাকিনসে গ্লোবাল ইনস্টিটিউটের অংশীদার জ্যান মিশ্চকে বলেছেন, আগের চেয়ে এখন আমরা অনেক বেশি সম্পদশালী। মোট যে পরিমাণ সম্পদ বিশ্বে বৃদ্ধি পেয়েছে তার এক তৃতীয়াংশই চীনের।

২০০০ সালে চীনের সম্পদের পরিমাণ ছিল ৭ ট্রিলিয়ন ডলার। তা আকাশচুম্বী গতিতে বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১২০ ট্রিলিয়ন ডলার। অন্যদিকে যুক্তরাষ্ট্রে সম্পদের নীরব মূল্য বৃদ্ধি পেয়েছে। এর ফলে তারা পিছিয়ে পড়েছে। তাদের নিট সম্পদ এ সময়ে দ্বিগুন বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৯০ ট্রিলিয়ন ডলার।

যুক্তরাষ্ট্র ও চীন বিশ্বের সবচেয়ে বড় দুটি অর্থনীতির দেশ। এ দুটি দেশেই সম্পদের কমপক্ষে দুই তৃতীয়াংশ আটকে আছে শতকরা মাত্র ১০ ভাগ ধনী মানুষের হাতে। এছাড়াও তাদের শেয়ার বৃদ্ধি পাচ্ছে তো পাচ্ছেই। ম্যাকিনসের হিসাব অনুযায়ী, বিশ্বের মোট সম্পদের শতকরা ৬৮ ভাগই ব্যয় করা হয়েছে রিয়েল এস্টেট খাতে। এসব ব্যয় হয়েছে অবকাঠামো, মেশিনারিজ এবং বিভিন্ন সরঞ্জামে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...