শুরু হলো শারদীয় দুর্গোৎসব

অনলাইন ডেস্ক;
  • প্রকাশিত: ১১ অক্টোবর ২০২১, ২:১৯ অপরাহ্ণ | আপডেট: ২ সপ্তাহ আগে
ছবি সংগৃহীত

ষষ্ঠী তিথিতে দেবী দুর্গা পিতৃালয়ে অর্থাৎ বাবার বাড়িতে আসেন। পঞ্জিকা মেনে ষষ্ঠী শুরু হতেই সকালে দেবী দুর্গাকে স্বাগত জানান ভক্তকূল। উলধ্বনি, শঙ্খ ও ঢাক-ঢোলের তাল জানিয়ে দিলো মা এসেছেন। এর মধ্য দিয়ে শুরু হলো হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় এ উৎসব।

পঞ্জিকা মতে, সোমবার (১১ অক্টোবর) সকাল সোয়া আটটায় শুরু হয় ষষ্ঠী তিথি। এ সময়ে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে আয়োজন করা হয় ষষ্ঠী পূজার। সেখানে রীতি মেনে ভক্তদের উলধ্বনিতে দেবী দুর্গাকে পৃথিবীতে স্বাগত জানানো হয়। সন্ধ্যায় হবে দেবী দুর্গার বোধন। আর এ সময়ই ভক্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পূজা মণ্ডপ।

এদিকে ষষ্ঠী পূজায় সকালে ঢাকেশ্বরী মন্দিরে মানুষের ঢল নামে। শিশু কিশোরসহ সব বয়সী মানুষ আনন্দে মেতে ওঠে। মন্দিরের প্রবেশ পথে নারী ও পুরুষের জন্য আলাদা লেন করা হয়েছে। কঠোর নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি সকলকে মাস্ক ব্যবহার করার বাধ্যবাধকতা দিয়েছে মণ্ডপ কর্তৃপক্ষ।

ঢাকেশ্বরী মন্দির ছাড়াও ষষ্ঠী পূজা হয়েছে, রামকৃষ্ণ মঠ, রমনা কালি মন্দির মণ্ডপে, বনানী মাঠে, জগন্নাথ হল মণ্ডপে, বরদেশ্বরী মন্দিরে, সিদ্ধেশ্বরী মন্দির, জয়কালি মন্দির, রামসীতা মন্দিরে ষষ্ঠী পূজার আয়োজন করা হয়। মঙ্গলবার মহাসপ্তমী বিহিত পূজা, বুধবার অস্টমী তিথিতে কুমারী পূজা, বৃহস্পতিবার মহা নবমী এবং শুক্রবার শুভ দশমী বিহীত পূজা এবং বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে দুর্গাপূজা।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্দি দত্ত গণমাধ্যমকে জানান, করোনার কারণে গেল বছর পূজা এভাবে যদিও করা যায়নি। এবারও যে ব্যাপক পরিসরে হচ্ছে তা না। আমরা যতটুকু আয়োজন করেছি তা স্বাস্থ্যবিধি মেনে করেছি। এবার আমরা সাংস্কৃতিক অনুষ্ঠান, মেলা এগুলো বাদ দিয়েছি। তিনি বলেন, এবার সারাদেশে ৩২ হাজার ১১৮ টি মণ্ডপে দুর্গাপূজা হচ্ছে। আর ঢাকা মহানগরের ২৩৭টি মণ্ডপে পূজা হচ্ছে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...