আটক ৮১৬ বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে জার্মানি

অনলাইন ডেস্ক;
  • প্রকাশিত: ৭ অক্টোবর ২০২১, ১:৪১ অপরাহ্ণ | আপডেট: ২ সপ্তাহ আগে
ছবি সংগৃহীত

জার্মানিতে অবৈধভাবে বসবাসরত আটক ৮১৬ জন অভিবাসনপ্রত্যাশী বাংলাদেশিকে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বার্লিনের বাংলাদেশ দূতাবাস।

ইউরোপীয় ইউনিয়নসহ জার্মানির চাপে নানা কারণে অবৈধ হয়ে পড়া এসব বাংলাদেশিদের ফেরত পাঠাতে হচ্ছে বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

রাষ্ট্রদূত বলেন, যাদের ফেরত পাঠানো হবে তাদের সব ধরণের তথ্য ইতিমধ্যেই দেশের একটি গোয়েন্দা সংস্থার মাধ্যমে যাচাই করা হয়েছে। সবকিছু ঠিক থাকলে চলতি মাসের ২৬ তারিখে প্রায় অর্ধশত অভিবাসনে ব্যর্থ বাংলাদেশিকে ফেরত পাঠানোর বিষয়টি চূড়ান্ত করা হয়েছে।

ফেরত পাঠানোর দিনে যেকোন ধরণের পরিস্থিতি মোকাবিলায় সাথে থাকবে কমপক্ষে জার্মানির ১৫০ জনের বিশেষ একটি বাহিনী।

ইতমধ্যে বার্লিনের বাংলাদেশ দূতাবাস থেকে বিশেষ এই বাহিনীর সদস্যরা ভিসাও নিয়েছেন বলে জানিয়েছেন রাষ্ট্রদূত।

দীর্ঘদিন ধরে দেশটির বিভিন্ন প্রদেশে আটক অভিবাসনপ্রত্যাশী এসব অবৈধ বাংলাদেশিদের কারণে দুই দেশের মধ্যে সম্পর্কহানীর বিষয়ে রাষ্ট্রদূত বলেন, অবৈধদের রাজনৈতিক, সামাজিক ও পারিবারিক নানা বিষয় চিন্তা করে তাদেরকে ফেরত পাঠানো যায়নি। অবৈধদের বিষয়ে সমস্ত তথ্য উপাত্ত হাতে আসার পর এই সিদ্ধান্ত নেয়া ছাড়া আর কোন উপায় ছিল না।

দুই দেশের মধ্যে চলমান সম্পর্ক আরও জোরদার করতেই এই কঠিন সিদ্ধান্ত বলে জানান এই কুটনীতিবিদ।

দেশের অভিবাসনপ্রত্যাশী তরুণদের উদ্দেশ্যে মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, আদম ব্যাপারীদের খপ্পরে নানা দেশ ঘুরে অবৈধ পথে আর নয় বরং উচ্চশিক্ষা ও কারিগরি শিক্ষার মাধ্যমেই জার্মানিতে নিরাপদ অভিবাসন এখন অনেকটাই সহজ।

তবে ফেরত পাঠানোর পুরো বিষয়টি দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানানোর বিষয়টি উল্লেখ করেন তিনি।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...