অতিরিক্ত ভাড়া নেয়ায ৬ বাসকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক;
  • প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২১, ১০:৫০ পূর্বাহ্ণ | আপডেট: ৩ সপ্তাহ আগে

ছবি সংগৃহীত

নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত টাকা আদায় করায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ভ্রাম্যমাণ আদালত রাজধানীর টিটিপাড়া এলাকায় অভিযান চালিয়ে ৬টি বাসকে ১৪ হাজার টাকা জরিমানা করেছেন।

শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত কমলাপুরের টিটিপাড়া ট্রাফিকবক্সের পাশে এই আদালত পরিচালনা করেন ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট রফিকুল হক।

তিনি বলেন, সড়ক পরিবহন আইন ২০১৮ অনুযায়ী সরকার নির্ধারিত ভাড়ার চার্ট প্রতিটি গাড়িতে ঝোলানো থাকবে, যেন সাধারণ মানুষ সেই চার্টগুলো দেখে ভাড়া দিতে পারে। কিন্তু অনেক গাড়িতে আমরা সেই চার্ট পাইনি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট রফিকুল হক বলেন, নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া আদায় করায় ৬টি বাসকে ১৪ হাজার টাকা জরিমানা করা হয়।

তিনি বলেন, অনেক বাসে অতিরিক্ত ভাড়া আদায়ের কথাও যাত্রীরা বলেছেন। এজন্য ৬টি বাসকে আমরা ১৪ হাজার টাকা জরিমানা করেছি। ডিএমপির এই ভ্রাম্যমাণ আদালত নিয়মিত চালু থাকবে বলেও জানান তিনি।

গত ৪ নভেম্বর মধ্যরাত থেকে ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি ১৫ টাকা বাড়ায় সরকার। পরদিন থেকেই ভাড়া বাড়ানোর দাবিতে ধর্মঘটের ডাক দেয় গণপরিবহন ও পণ্য পরিবহন মালিক-শ্রমিকরা। সড়ক পথে তিন দিন এবং নৌপথে দু’দিন ধর্মঘটের পর সরকারিভাবে গণপরিবহনের ভাড়া বাড়ানোর পরিপ্রেক্ষিতে সোমবার (৮ নভেম্বর) থেকে ধর্মঘট প্রত্যাহার করে বাস ও লঞ্চ মালিক সমিতি। এরপর থেকেই শুরু হয় ভাড়া নিয়ে নৈরাজ্য। যাত্রীদের কাছ থেকে অভিযোগ আসে, বাসে ইচ্ছামতো ভাড়া আদায় করা হচ্ছে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...