ঢাকাবৃহস্পতিবার , ১২ মে ২০২২

বেতন বোনাস চাইলে হুমকি দেওয়ার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক
মে ১২, ২০২২ ৪:২৯ অপরাহ্ন
Link Copied!

রাজধানীর ঢাকার ডেমরা এলাকায় ডিজাইন এক্সপার্ট (ডিএন্ডডি) এমডি রাকিবা পারভীন শত শত গার্মেন্টস শ্রমিকদের বেতন বোনাস না দিয়ে ছাটাই ও হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। গতকাল বুধবার জাতীয় প্রেসক্লাব মওলানা আকরা খা হলে এক সংবাদ সম্মেলন এ অভিযোগ করে গার্মেন্টসের শ্রমিকরা।

সংবাদ সম্মেলনে শ্রমিকরা জানান, ডেনিম এন্ড ডিজাইন এক্সপার্ট (ডিএন্ডডি) গার্মেন্টসের শ্রমিক ও কর্মচারীরা বর্তমান কর্মকর্তা ও কর্মচারীদের অধিকাংশেই প্রতিষ্ঠার জন্মলগ্ন থেকে কাজ করে আসছেন। কিন্তু প্রতিষ্ঠান প্রাক্তন মালিক মরহুম গাজী মো. মহাসিন গত ২২/০৭/ ২০২১ তারিখে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলে প্রতিষ্ঠানটির ভবিষ্যৎ অনিশ্চয়তা দেখা দেয়। তখন কর্মচারীদের জুলাই মাসে বেতন ও অন্যান্য পাওনাদি প্রদান করা হয়নি।

তারা জানান, পরবর্তীতে মরহুমের বড় ভাই গাজী মো. ওসমান গনি, গাজী মো. মহাসিনের স্ত্রী রাকিবা পারভীন, মাতা জাহানারা বেগম ও অপর দুই বোন প্রতিষ্ঠানের মালিক হন। গাজী মো. ওসমান গনি দি সিটি ব্যাংক লি. এসইও পদে এক লাখ টাকা বেতনের চাকরি ছেড়ে দিয়ে প্রতিষ্ঠান ভবিষ্যতের কথা চিন্তা করে উপরিল্লিখিত ব্যক্তি বর্গের নিয়ে প্রোতিষ্ঠানটির হাল ধরেন। এরপর থেকে প্রতিষ্ঠানটি সম্পূর্ণভাবে ঘুরে দাঁড়ায়।

তারা আরও জানায়, এমডি রাকিবা পারভীন প্রায় কর্মীদের ছাঁটাই বিভিন্ন অনিয়মের লিপ্ত থাকেন। গত ১৪/৪/২১ তারিখে চেয়ারম্যান গাজী ওসমান গনির বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে কারাগারে প্রেরণ করে প্রতিষ্ঠানটিতে নোটিশ টানিয়ে দেন। এবং তার বিরুদ্ধে কেউ কোন কথা বললে তাকে ছাঁটাই করা সহ বিভিন্ন হুমকি-ধামকি প্রদান করেন এবং নিজেকে ওই প্রতিষ্ঠানের একাই মালিক বলে দাবি করেন।

জিএম এর কাছ থেকে জোরপূর্বক ৫ লাখ টাকা করে ১৫ লাখ টাকার চেক সহ হিসেবের খাতা জরুরী কাগজপত্র নিয়ে যান। এছাড়াও কোম্পানির কাছ থেকে ২৪ লাখ ৭০ হাজার টাকা ডেমরা থানা পুলিশের উপস্থিতিতে হাতিয়ে নেন। অথচ তিনি চেয়ারম্যানকে একটি নোটিশ দেন যেখানে উল্লেখ করেন তার স্বাক্ষর ব্যতীত কোম্পানিতে নতুন কোন কাজ আনতে পারবেন না।

তারা বলেন, চেয়ারম্যান গাজী মোহাম্মদ ওসমান গনির নতুন কোনো কাজও আনতে পারছেন না। বর্তমান চেয়ারম্যান ইচ্ছা থাকার শর্তেও কর্মীদের বকেয়া বেতন ওভারটাইম টাকা দিতে পারছেন না। কারণ এমডি সকল টাকা নিজের কাছে নিয়েছে। শুধু তাই নয় গত দুইদিন ফ্যাক্টরিতে শ্রমিকরা আসতে পারছেন না ফোনে যোগাযোগ করা হলে ফোন ধরছেন না। বিভিন্ন কর্মীকে হুমকি-ধামকি মামলা-হামলার ভয় দেখাচ্ছেন।

প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে তারা বলেন, জন দরদী প্রধানমন্ত্রী শ্রমিক বান্ধব গার্মেন্টস প্রতিষ্ঠানটি যেন এমডির বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেন সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করছি।

সংবাদ সম্মেলনে ওসমান গনি, জিএম রফিকুল ইসলাম ও গার্মেন্টস শ্রমিকরা উপস্থিত ছিলেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।