বিমানবন্দরে করোনা পরীক্ষা শুরু, আমিরাত যাচ্ছে প্রবাসীরা

নিজস্ব প্রতিবেদক;
  • প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২১, ১:৪৯ অপরাহ্ণ | আপডেট: ৩ সপ্তাহ আগে
ছবি সংগৃহীত

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্থাপিত আরটি পিসিআর ল্যাবের এসওপি অনুমোদন দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। এখন থেকে বিমানবন্দরেই করোনা পরীক্ষা করে যেতে পারবেন যাত্রীরা। এর ফলে বাংলাদেশের যাত্রীদের সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাই, আবুধাবি এবং শারজাহ যাওয়ায় কোনো বাধা রইলো না।

বুধবার বিমানবন্দরে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান।

বেবিচক চেয়ারম্যান বলেন, এয়ারলাইন্সগুলো আজ থেকেই যাত্রী নিতে পারবে। আর কোনও বাধা নেই। যাত্রীদের যাওয়ার ক্ষেত্রে ফ্লাইটের ৬ ঘণ্টা আগে বিমানবন্দরেই র‌্যাপিড পিসিআর পদ্ধতিতে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার শর্ত দিয়েছিল সংযুক্ত আরব আমিরাত। বিভিন্ন কারণে র‌্যাপিড পিসিআর পদ্ধতির বদলে আরটিপিসিআর পদ্ধতিতে যাত্রীদের নমুনা পরীক্ষার উদ্যোগ নেয়। এখন আরব আমিরাত র‍্যাপিড পিসিআর এর শর্ত তুলে নিয়েছে।

যাত্রীদের উদ্দেশে মফিদুর রহমান বলেন, রাস্তায় যানজটসহ নানা প্রতিকূলতা থাকতে পারে। আর শাহজালালে আসার পরে ফ্লাই করতেও বিমানগুলোর নানা প্রসিডিউর রয়েছে। যাত্রীরা কমপক্ষে ৭-৮ ঘণ্টা আগে আসলে ভালো। কারণ যারা আগে আসবে তাদের রেজাল্ট আগে পাবে। তাই এটাও যাত্রীদের মাথায় রাখতে হবে। আরব আমিরাত যেতে হলে যাত্রীদের ফ্লাইটের ৪৮ ঘণ্টার মধ্যে ১ বার এবং ফ্লাইটের ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে করোনা পরীক্ষা করতে হবে।

শাহজালালে ৬ প্রতিষ্ঠান কীভাবে কাজ করবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বেবিচক চেয়ারম্যান মফিদুর রহমান বলেন, এখানে সবাই সমানভাবে কাজ করবে। কেউ বেশি পাবে আর কেউ কম কাজ করবে এমনটা হবে না। করোনা পরীক্ষার জন্য ফি ১ হাজার ৬০০ টাকা নির্ধারণ করে দেয়া হয়েছে। এটা নিয়েও প্রশ্ন ছিল, সেটা আমরা সমাধান করেছি।

এদিকে করোনা পরীক্ষার জন্য যে ছয়টি প্রতিষ্ঠানকে ল্যাব স্থাপনের অনুমোদন দেওয়া হয় সেগুলো হলো- আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড ঢাকা, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, , গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...