ঢাকাবৃহস্পতিবার , ৭ অক্টোবর ২০২১

ফোবানার সাথে জবি ইতিহাস বিভাগের স্কলারশিপ চুক্তি স্বাক্ষরে মতবিনিময় 

যুগের কন্ঠ
অক্টোবর ৭, ২০২১ ১:০৭ অপরাহ্ন
Link Copied!

আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের রয়েছে অনেক রকম সংগঠন। আর এই সংগঠনগুলোকে একসূত্রে গেঁথেছে ‘ফোবানা’ বা ‘ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ সুবিধা দিতে  বৃহস্পতিবার দুপুর ১.৩০ টায় উপাচার্যের কনফারেন্স রুমে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ (চলতি দায়িত্ব উপাচার্য) কামালউদ্দিন আহমদ এর সভাপতিত্বে মতবিনিময় সভায় ফোবানার চেয়রাম্যান জাকারিয়া চৌধুরী জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ সুবিধা দিতে সম্মতি জ্ঞাপন করেন।

তিনি বলেন, আগামী ৯ তারিখ চুক্তি স্বাক্ষর প্রোগ্রাম অনুষ্ঠিত হবে। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের চেয়ারম্যান ড.শামসুন নাহার, ফোবানা স্কলারশিপের কো-চেয়ারম্যান রেহান রেজা জি এফ বি গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান গোলাম ফারুক ভুইয়া, চলচ্চিত্র নির্মাতা এম এম জাহিদুর রহমান বিভাগের শিক্ষক নাছির আহমদ, মোহাম্মদ বিলাল হোসাইন, এস এম তানভীর আহমদ, মো. হাসান মফিজুর রহমান, মুহাম্মদ আব্দুল মান্নান হাওলাদার, খালেদা চৌধুরী, উম্মে সালমা।

উল্লেখ্য, উত্তর আমেরিকায় অবস্থিত বাংলাদেশিদের সংগঠনগুলোকে একই ছাতার নিচে নিয়ে আসার উদ্দেশ্যে ১৯৮৭ সালে যাত্রা শুরু করে ফোবানা। প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে বাংলাদেশের একটা সেতুবন্ধন হলো এই ফোবানা।

এর মাধ্যমে প্রবাসী বাংলাদেশিদের মাঝে বাংলাদেশি সংস্কৃতির একটা আদান প্রদান তৈরি হয়েছে। শুধু আমেরিকাতে নয় কানাডা, মেক্সিকোসহ অর্থাৎ পুরো উত্তর আমেরিকাজুড়ে কাজ করে এই সংগঠন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।