সাহিত্যে নোবেল পেলেন আব্দুলরাজাক গুরনাহ

আন্তর্জাতিক ডেস্ক;
  • প্রকাশিত: ৭ অক্টোবর ২০২১, ১:১২ অপরাহ্ণ | আপডেট: ৩ সপ্তাহ আগে

কথাসাহিত্যিক আব্দুলরাজাক গুরনাহ। ছবি: সংগৃহীত

চলতি বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক আব্দুলরাজাক গুরনাহ। সাহিত্যে ‘আপোষহীন ও নিবিড়ভাবে’ ঔপনিবেশিকতার প্রভাব ও উপসাগরীয় অঞ্চলে শরণার্থীদের জীবন সুন্দরভাবে ফুটিয়ে তোলার স্বীকৃতিসরূপ তাকে এ পুরস্কার দেয়া হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার রয়্যাল সুইডিস অ্যাকাডেমি অব সাইন্সেসের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে তার নাম ঘোষণা করা হয়। গত বছর মার্কিন কবি ও প্রাবন্ধিক লুসি গ্লুক সাহিত্যে নোবেল পুরস্কার পান।

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ার কথাসাহিত্যিক আব্দুলরাজাক গুরনাহ থাকেন যুক্তরাজ্যে। তার ১০টি উপন্যাসের সবক’টিউ ইংরেজি ভাষায় রচিত। অধিকাংশ উপন্যাসে শরণার্থীদের জীবন ও অভিজ্ঞতা তিনি ফুটিয়ে তুলেছেন।

তার সবচেয়ে জনপ্রিয় উপন্যাসের নাম ‘প্যারাডাইজ’, যা ১৯৯৪ সালে প্রকাশিত হয়। এ ছাড়া ‘ডিসারশন’ (২০০৫) ও ‘বাই দ্য সি’ (২০০১) তার উল্লেখযোগ্য উপন্যাস।

আব্দুলরাজাকের জন্ম তানজানিয়ার জাঞ্জিবার দ্বীপে ১৯৪৮ সালে। ১৯৬৮ সালে তরুণ বয়সেই তিনি পড়ালেখার জন্য ব্রিটেনে পাড়ি জমান।

১৯৮০ থেকে ১৯৮২ সাল পর্যন্ত দুই বছর তিনি নাইজেরিয়ার কানোরের বায়েরো বিশ^বিদ্যালয়ে প্রভাষক হিসেবে দায়িত্ব পালন করেন। পরে তিনি ব্রিটেনে ফেরেন এবং ১৯৮২ সালে ইউনিভার্সিটি অব কেন্ট থেকে পিএইচডি ডিগ্রী নেন।

গত সোমবার থেকে চিকিৎসা বিভাগের পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হয়। মঙ্গলবার পদার্থে নোবেল প্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। এ বছর পদার্থে নোবেল পেয়েছেন তিনজন। এরা হলেন- জাপানের সুকুরো মানাবে, জার্মানির ক্লাউস হাসেলমান ও ইতালির জর্জিও পারিসি।

বুধবার রসায়নে চলতি বছরের নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হয়। এ বছর রসায়নে যৌথভাবে নোবেল পেয়েছেন জার্মানির বেঞ্জামিন লিস্ট ও যুক্তরাষ্ট্রের ডেভিড ম্যাকমিলান। কাল শুক্রবার শান্তিতে এবং আগামী ১১ অক্টোবর জানা যাবে এ বছর অর্থনীতিতে কে বা কারা নোবেল জিতছেন।

প্রতি বছর অক্টোবরে সুইডেন ও নরওয়ে বিজ্ঞান, সাহিত্য, অর্থনীতি ও শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করে থাকে। সব মিলিয়ে ছয়টি পুরস্কার ঘোষণা করা হয়। কারোনা মহামারির প্রভাব পড়েছে এ পুরস্কার বিতরণীতেও। গত বছর মহামারির কারণে কয়েকটি অনুষ্ঠানকে সীমিত করা হয়েছিল।

চলতি বছর ভার্চ্যুয়াল ও বাস্তবিক- উভয় পদ্ধতিতেই নোবেল বিতরণ অনুষ্ঠান করা হবে। নোবেলপ্রাপ্তরা নিজ নিজ দেশে থেকেই আগামী ডিসেম্বরে পুরস্কারের অর্থ ও মেডেল গ্রহণ করবেন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...