ঢাকায় এলো মেট্রোরেলের আরও দুই সেট ট্রেন

নিজস্ব প্রতিবেদক;
  • প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২১, ২:২৪ অপরাহ্ণ | আপডেট: ১ মাস আগে

ছবি সংগৃহীত

মেট্রোরেলের আরও দুইসেট ট্রেন ঢাকায় পৌঁছেছে। সোমবার (২৫ অক্টোবর) ট্রেন সেটগুলো জেটি থেকে নামিয়ে রাজধানীর দিয়াবাড়ির ডিপোতে নেওয়া হয়েছে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড-ডিএমটিসিএল প্যাকেজ- ৮ এর প্রকল্প ব্যবস্থাপক এ বি এম আরিফুর রহমান জানান, রোববার (২৪ অক্টোবর) ট্রেন সেট দুটি ঢাকার উত্তরায় মেট্রোরেল ডিপো সংলগ্ন তুরাগ নদের তীরে অস্থায়ী জেটিতে পৌঁছায়। সেখান থেকে সোমবার সকালে বার্জ থেকে ট্রেন সেট নামিয়ে ডিপোতে আনা হয়।

জানা যায়, ট্রেন সেটগুলো গত ২ অক্টোবর খুলনার মোংলা বন্দরে এসে পৌঁছায়। সেখান থেকে বন্দরের সিকিউটির আনুষ্ঠানিকতা শেষ করে রোববার ঢাকায় পৌঁছায়।

সরকার জাপান থেকে ২৪ সেট ট্রেন কিনবে করবে। সেখানকার প্রতিষ্ঠান কাওয়াসাকি-মিতসুবিশির এই ট্রেন সেটগুলো তৈরি করছে। ২৪ জোড়া ট্রেন তৈরির খরচ হবে ৩ হাজার ২০৮ কোটি ৪২ লাখ টাকা।

জানা যায়, নতুন আসা ট্রেন সেটগুলো উত্তরায় ডিএমটিসিএল’র ডিপোতে কয়েক ধাপে পরীক্ষা নিরীক্ষা শেষে ট্রায়ালে নেওয়া হবে। এর আগে গত ২৯ আগস্ট প্রথমবারের মতো ভায়াডাক্টের ওপর প্রথম মেট্রো রেলেরপরীক্ষামূলক চলাচল শুরু হয়। সংশ্লিষ্টরা জানিয়েছেন, এই পরীক্ষা চলবে আগামী ছয় মাস। তার পরের তিন মাস হবে ইন্টিগ্রেটেড পরীক্ষা। চূড়ান্তভাবে যাত্রী পরিবহনের আগে ট্রায়াল রান শেষ করে বাণিজ্যিকভাবে শুরু করা কবে।

রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার মেট্রোরেলের নির্মাণ শুরু হয় ২০১২ সালে। প্রথম ধাপে আগামী বছরের ডিসেম্বরে মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশে যাত্রী পরিবহনের লক্ষ্য নিয়ে সরকার এগিয়ে যাচ্ছে। প্রকল্পে মোট খরচ ধরা হয়েছে প্রায় ২২ হাজার কোটি টাকা।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...