কাবুলে সামরিক হাসপাতালের কাছে বিস্ফোরণ, নিহত ১৯

আন্তর্জাতিক ডেস্ক;
  • প্রকাশিত: ২ নভেম্বর ২০২১, ১:৩৭ অপরাহ্ণ | আপডেট: ১ মাস আগে

বোমা হামলায় আহতদের হাসপাতালে নেয়া হচ্ছে। ছবি: আল জাজিরা

আফগানিস্তানের রাজধানী কাবুলের সবচেয়ে বড় সামরিক হাসপাতালের পাশে জোড়া বিস্ফোরণে কমপক্ষে ১৯ জন নিহত হয়েছেন। মঙ্গলবার এ ঘটনায় আরও ৪৩ জন আহত হন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল জাজিরা এ খবর জানায়।

প্রত্যক্ষদর্শী ও তালেবান কর্মকর্তারা জানান, বিস্ফোরণের পাশাপাশি ওই এলাকা থেকে গুলির শব্দও শোনা গেছে। আফগান সরকারের সহকারি মুখপাত্র বিলাল করিমি সাংবাদিকদের বলেন, কাবুলের ৪০০ সয্যাবিশিষ্ট সরদার মোহাম্মদ দাউদ খান হাসপাতালের ফটকে কমপক্ষে দুটি বিস্ফোরণে শব্দ শোনা গেছে।

প্রত্যক্ষদর্শীরা আল জাজিরাকে জানান, এটা ছিল একটি গাড়ি বোমা হামলা। এ হামলার দায় এখনও কেউ স্বীকার করেনি। তবে জঙ্গি সংগঠন আইএসকেপিকে সন্দেহের তালিকায় শীর্ষে রাখা হচ্ছে।

আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবানের সঙ্গে ইসলামিক স্ট্যাট অব খোরাসান প্রোভিন্স বা আইএসকেপির সংঘাত বহু দিনের। বর্তমানে আফগানিস্তানের নিরাপত্তার জন্য এ গোষ্ঠিটিকে সবচেয়ে বড় হুমকি মনে করে তালেবান।

এর আগে আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান সরকারের মুখপাত্র ক্বারি সাঈদ খোস্তি বার্তাসংস্থা রয়টার্সকে জোড়া বিস্ফোরণের খবর নিশ্চিত করেন। তিনি বলেন, সরদার মোহাম্মদ দাউদ খান হাসপাতালের ফটকে এ বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

টুইটারে তিনি বলেন, ‘ওই এলাকায় নিরাপত্তা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে।’ তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি বলে জানান তিনি। হাসপাতালটি কাবুলের কেন্দ্রে থাকা কূটনৈতিক এলাকায়। গণমাধ্যমে প্রকাশিত ছবিতে বিস্ফোরণের পর ধোঁয়া উড়তে দেখা গেছে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...