প্রতিটি বিপ্লবেই যুবকদের ভূমিকা অপরিসীম: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক;
  • প্রকাশিত: ২ নভেম্বর ২০২১, ২:০৪ অপরাহ্ণ | আপডেট: ৪ সপ্তাহ আগে

ছবি সংগৃহীত

মঙ্গলবার (২ নভেম্বর) শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে যুব উন্নয়ন অধিদপ্তর, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় আয়োজিত বঙ্গবন্ধু যুবমেলা ২০২১ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আজকের অনুষ্ঠানে এসে যে আনন্দ ও উচ্ছ্বাস দেখছি তা আমাকে উজ্জীবিত করেছে। তরুণরা আগামীদিনের সম্পদ। তাদের কাজে লাগানো অনেক গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, আমি নিজেও চাকরি জীবনে যুবকদের নিয়ে কাজ করেছি, তাদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার চেষ্টা করেছি। আমরা ১৮ সালের নির্বাচনে যে ইস্তেহার দিয়েছিলাম সেখানেও যুবসমাজকে কীভাবে বাংলাদেশের সমৃদ্ধি অর্জনে ও উন্নয়নে ব্যবহার করতে চাই তার একটি সুষ্ঠু দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

ড. আব্দুর রাজ্জাক বলেন, যুব মন্ত্রণালয় গতানুগতিক শিক্ষার বাইরে বিভিন্ন প্রশিক্ষণমূলক শিক্ষার মাধ্যমে কীভাবে তাদের কাজে লাগানো যায় সে চেষ্টা করে যাচ্ছে। তারা দীর্ঘদিন ধরে কম্পিউটার প্রশিক্ষণ, হাস-মুরগি পালন, গরু মোটাতাজাকরণ, গাভি পালন হতে শুরু করে বিভিন্ন উৎপাদনশীল কর্মকাণ্ডের প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে। অনেক নেতৃবৃন্দ এলাকায় যুবকদের আত্মকর্মসংস্থান সৃষ্টি করেছেন। এমন অনেক যুবককে দেখেছি যারা নিজের কর্মসংস্থান করেছেন এবং অন্য অনেকের কর্মের ব্যবস্থা করেছেন। আগামীদিনে তাদের এই কর্মকাণ্ড যদি প্রসারিত হয় তাহলে আমাদের যুবকসম্পদ অনেকাংশে কাজে লাগবে বলে আমি মনে করি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আখতার হোসেন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...