জলবায়ু আন্দোলনকারী তরুণদের পাশে ওবামা

আন্তর্জাতিক ডেস্ক;
  • প্রকাশিত: ৯ নভেম্বর ২০২১, ১০:৪২ পূর্বাহ্ণ | আপডেট: ৩ সপ্তাহ আগে

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ছবি: বিবিসি

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন ঠেকাতে কপ-২৬ সম্মেলনে যেসব উদ্যোগ নেয়া হচ্ছে, তা নিয়ে অসন্তোষ প্রকাশ করে গ্লাসগোতে বিক্ষোভ দেখাচ্ছেন বিপুল সংখ্যক তরুণ-তরুণী। এ বিক্ষোভে তরুণদের পাশে দাঁড়িয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

এ সময় তিনি জলবায়ু পরিবর্তন ঠেকাতে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য বিশ্বনেতাদের ওপর রাজনৈতিকভাবে চাপ প্রয়োগের জন্য আন্দোলনকারীদের প্রতি আহ্বান জানান।

ওবামা বলেন, ভবিষ্যতের ভয়াবহ জলবায়ু দুর্যোগ এড়াতে বিশ্ব ‘সেই অবস্থানে নেই, যেখানে তার থাকা উচিৎ।’ তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরও সমালোচনা করেন। ট্রাম্পের বিরুদ্ধে ‘জলবায়ু বিজ্ঞানের প্রতি বিদ্বেষের’ অভিযোগ তুলেন ওবামা।

তিনি বলেন, নেতৃত্ব দিতে যুক্তরাষ্ট্র আবারও প্রস্তুত। কপ-২৬ সম্মেলনে স্বশরীরে না থেকে ভার্চ্যুয়ালি উপস্থিত হওয়ার জন্য চীন ও রাশিয়ার কঠোর সমালোচনা করেন তিনি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, গ্লাসগোতে বক্তব্য দেয়ার জন্য মঞ্চে উঠতেই মুহুর্মুহু করতালি দিয়ে ওবামাকে স্বাগত জানান উপস্থিত দর্শকরা। বক্তব্যের শেষে সবাই দাঁড়িয়ে তাকে সম্মান দেখান।

বক্তব্যে ২০১৫ সালের প্যারিস চুক্তিতে দেয়া আশ্বাস বাস্তবায়ন না করার জন্য বিভিন্ন দেশের নেতাদের সমালোচনা করেন ওবামা। বক্তব্যে ইংরেজ কবি উইলিয়াম শেকসপিয়রের একটি উদ্ধৃতিও তিনি উল্লেখ করেন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...