ঢাকাবৃহস্পতিবার , ২৮ এপ্রিল ২০২২

এনআইডি নম্বর ব্যবহার করে সরাসরি দেয়া যাবে ভূমি কর

নিজস্ব প্রতিবেদক
এপ্রিল ২৮, ২০২২ ৮:৪৪ অপরাহ্ন
Link Copied!

ভূমি মন্ত্রণালয় জানিয়েছে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর ব্যবহার করে শিগগিরই সরাসরি ভূমি উন্নয়ন কর দেয়ার সুবিধা চালু করা হবে।

বৃহস্পতিবার ডিজিটাল ভূমি উন্নয়ন কর দেয়ার ব্যবস্থায় এ সুবিধা যুক্ত করা হচ্ছে বলে মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে জানানো হয়, মূল ভূমি উন্নয়ন কর ব্যবস্থায় জমির মালিকের প্রোফাইলে না ঢুকেই জমির মালিকের নিবন্ধিত ও হোল্ডিং এন্ট্রি করা জমির ভূমি উন্নয়ন কর দেয়া যাবে। অর্থাৎ যে কোনো ব্যক্তি ভূমি উন্নয়ন কর অপরের পক্ষেও দিতে পারবেন। এ ব্যবস্থা কর্মব্যস্ত মানুষের জন্য সুবিধাজনক হবে। তবে সম্পদের নিরাপত্তা নিশ্চিতের জন্য দাখিলা যেন কেবল জমির মূল মালিক নিতে পারেন তা নিশ্চিত করা হবে।

এছাড়া বর্তমানে অনলাইনে খাজনা পরিশোধের তিন দিনের মধ্যে কিউআর কোড-সম্বলিত অটোমেটেড দাখিলা দেয়ার ব্যবস্থা থাকলেও ভূমি উন্নয়ন কর দেয়ার সঙ্গে সঙ্গে দাখিলা দেয়ার বিষয়টি বিবেচনাধীন আছে বলেও এতে বলা হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৮ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত সিস্টেম রক্ষণাবেক্ষণের জন্য ভূমি উন্নয়ন কর সিস্টেম সাময়িক বন্ধ রাখার পর ২৫ এপ্রিল থেকে ফের চালু করা হয়েছে। রক্ষণাবেক্ষণের সময় ৪ কোটি হোল্ডিংয়ের দাবি ক্যালকুলেশন এবং ভূমি উন্নয়ন কর সিস্টেমে নতুন বাংলা বছরের ‘১৪২৯’ সম্পর্কিত বেশকিছু গুরুত্বপূর্ণ আপডেট করা হয়েছে।

এছাড়া ১৪২৮ সাল পর্যন্ত দাবি আদায় হয়েছে এমন হোল্ডিংগুলোতে সর্বশেষ সাল ১৪২৯ সংযুক্ত করা হয়েছে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।