ঢাকারবিবার , ৫ জুন ২০২২

সংসদের বাজেট অধিবেশন শুরু

নিজস্ব প্রতিবেদক
জুন ৫, ২০২২ ৭:০৩ অপরাহ্ন
Link Copied!

জাতীয় সংসদের চলতি বছরের বাজেট অধিবেশন শুরু হয়েছে। রোববার বিকেল ৫টা ১২ মিনিটে জাতীয় সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হয়। এসময় প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা যোগ দেন। তবে বিদেশে চিকিৎসারত থাকায় সংসদের বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ অনুপস্থিত রয়েছেন।

অধিবেশন শুরুর আগে সংসদের কার্যউপদেষ্টা অনুষ্ঠিত হয়। বৈঠকে সিদ্ধান্ত অনুযায়ী এ অধিবেশন ৪ জুলাই পর্যন্ত চলবে। তবে স্পিকার চাইলে সংসদের অধিবেশন বাড়াতে বা কমাতে পারবেন।

সংসদের শুরুতেই কোরআন তেলওয়াতের পর সভাপতিমণ্ডলির মনোনয়ন করা হয়। তারা স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে জ্যেষ্ঠতার ভিত্তিতে সংসদের বৈঠক পরিচালনা করবেন। সদস্যরা হলেন- শামসুল হক টুকু (পাবনা-১), এ বি তাজুল ইসলাম (ব্রাক্ষণবাড়িয়া-৬), মুহিবুর রহমান মানিক (সুনামগঞ্জ-৫), মুজিবুল হক চুন্নু ( কিশোরগঞ্জ-৩) ও শামীমা আকতার খানম( মহিলা আসন-২১)।

চলমান জাতীয় সংসদের ১৮তম অধিবেশন এটি। গত ১৮ মে (বুধবার) রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ অধিবেশন আহ্বান করেন। চলমান এ অধিবেশনের পঞ্চম কার্যদিবস বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে।

সংসদের কর্মকর্তারা জানান, এবার মাস্ক ব্যবহার বাধ্যতামূলকসহ অন্যান্য স্বাস্থ্য সুরক্ষা বিধি অনুসরণ করতে হলেও তেমন কড়াকড়ি থাকবে না। এবার নেগেটিভ সনদ থাকলেই সংসদ সদস্যরা সংসদে ঢুকতে পারবেন। আগের অধিবেশনগুলোর মতো রোস্টার ভিত্তিতে সংসদ সদস্যদের বৈঠকে অংশ নেয়ার বিষয়টি থাকছে না।

এ বিষয়ে সরকারি দলের হুইপ ইকবালুর রহিম বলেন, ‘এবার আমরা সংসদ সদস্যদের জন্য রোস্টার করছি না। করোনাভাইরাস নেগেটিভ সনদ থাকা সবাই সংসদে অংশ নিতে পারবেন।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে এর আগের দুই বছরের বাজেট অধিবেশন সংক্ষিপ্ত ছিল। এই অধিবেশনের কার্যদিবস বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। বাজেট উত্থাপনের পর সম্পূরক বাজেট নিয়ে আলোচনা ও পাস এবং নতুন অর্থবছরের বাজেট নিয়ে আলোচনা করবেন সংসদ সদস্যরা। মাসজুড়ে আলোচনা শেষে ৩০ জুনের মধ্যে বাজেট পাস করবে সংসদ।

এবারের অধিবেশনে উত্থাপনের জন্য শনিবার পর্যন্ত চারটি বিল সংসদে সচিবালয়ে জমা পড়েছে। এগুলো হলো- বাংলাদেশ গ্যাস, তেল ও খনিজসম্পদ করপোরেশন বিল, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল বিল, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন (সংশোধন) বিল এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টে বিচারক (ছুটি, পেনশন, ও বিশেষাধিকার) বিল।

আগামী ৯ জুন জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর আগে গত ৯ মে প্রধানমন্ত্রীর সামনে প্রেজেন্টেশনের মাধ্যমে ২০২২-২৩ অর্থবছরের বাজেট অনেকটাই চূড়ান্ত করা হয়।

২০২১-২২ অর্থবছরে ঘোষিত বাজেটের আকার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। এবার বাড়ছে ৭৪ হাজার ১৮৩ কোটি টাকা। এবারের বাজেটে মূল্যস্ফীতির হার ৫ দশমিক ৫ শতাংশ ধরা হচ্ছে, ২০২১-২২ অর্থবছরে যা ছিল ৫ দশমিক ৩ শতাংশ। মোট বিনিয়োগ ধরা হয়েছে জিডিপির ৩১ দশমিক ৫ শতাংশ। এর মধ্যে বেসরকারি খাত থেকে ২৪ দশমিক ৯ শতাংশ ও সরকারি খাত থেকে ৬ দশমিক ৬ শতাংশ বিনিয়োগ আসবে। বাজেটে টাকার অংকে নতুন জিডিপির আকার হচ্ছে ৪৪ লাখ ১২ হাজার ৮৪৯ কোটি টাকা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।