বাংলাদেশিদের ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা বাড়ল

যুগের কন্ঠ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ৩১ মে, ২০২১
  • ১০
ছবি- সংগৃহীত
::যুগের কন্ঠ ডেস্ক::
মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কা থেকে ইতালিতে প্রবেশের নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছে দেশটি। এর ফলে এই তিন দেশ থেকে কেউ ইতালিতে প্রবেশ করতে পারবে না। তবে ইতালির নাগরিকদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

ডয়েচে ভেলে তাদের এক প্রতিবেদনে জানায়, কভিডের ভারতীয় ধরন মোকাবেলায় গত এপ্রিলের শেষে এসে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কার নাগরিকদের জন্য এ ভ্রমণনিষেধাজ্ঞা আরোপ করে ইতালি। সেই নিষেধাজ্ঞার মেয়াদ গতকাল রোববার (৩০ মে) পর্যন্ত ছিলো।

এরপর এদিনই আবারও এই নিষেধাজ্ঞা বাড়ানোর সিদ্ধান্ত নেয় দেশটি। এ দফায় মেয়াদ বাড়িয়ে তা এখন ২১ জুন পর্যন্ত করা হয়েছে। এক বিবৃতিতে এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পারাঞ্জার মুখপাত্র।

তবে ইতালির আরোপ করা এ নিষেধাজ্ঞা দেশটির নাগরিকদের জন্য প্রযোজ্য নয়। অর্থাৎ বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কা থেকে ইতালির নাগরিকেরা সে দেশে যেতে পারবেন।

এর আগে গত বছরের জুলাইয়ে ঢাকা থেকে যাওয়া যাত্রীদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যকের করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ায় বাংলাদেশ থেকে সব ধরনের ফ্লাইট বন্ধ রাখার ঘোষণা দিয়েছিল ইতালি কর্তৃপক্ষ। বাংলাদেশিদের জন্য দেশটিতে প্রবেশের নিষেধাজ্ঞা ওঠে গত অক্টোবর মাসে।

গত ২৯ মে নতুন করে বাংলাদেশসহ, ভারত ও শ্রীলঙ্কার নাগরিকদের দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা দেয় ইতালি। সে সময় ভারত থেকে আসা একটি ফ্লাইটের ২১৩ যাত্রীর ২৩ জনের করোনা শনাক্ত হওয়ায় এমন সিদ্ধান্ত নেয়া হয়।

প্রসঙ্গত, গত বছরের শেষ দিকে বি.১.৬১৭ নামে করোনার নতুন একটি ধরন শনাক্ত হয়েছে ভারতে। দেশটিতে মারাত্মকভাবে করোনা ছড়িয়ে পড়ার জন্য এটিকে অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে। সূত্র- ডয়েচে ভেলে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..