বাজেটে জীবন রক্ষার উদ্যোগ নেই

যুগের কন্ঠ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১
::নিজস্ব প্রতিবেদক::

প্রস্তাবিত বাজেটে করোনায় ক্ষতিগ্রস্থ নিম্ন আয়ের মানুষদের বাঁচানোর কোন উদ্যোগ নেই বলে অভিযোগ করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

বৃহস্পতিবার বাজেট পরবর্তি এক সংবাদ বিবৃতিতে তিনি বলেন, ঋণ নির্ভর বাজেট দিয়েছে সরকার। এই বাজেট জনগণের বাজেট নয়। এই বাজেট বাস্তবায়িত হলে করোনা মহামারীর এই সংকট থেকে দেশের মানুষকে এবং দেশের অর্থনীতিকে বাঁচানো যাবে না। এটা গতানুগতিক ধারার বাজেটে।

বাজেটকে প্রত্যাখ্যান করে মান্না বলেন, করোনা মোকাবেলায় কোন ধরনের কার্যকর উদ্যোগ গ্রহণের নির্দেশনা নেই। উপরন্তু বেসরকারি চিকিৎসা খাতকে কর মওকুফসহ বিভিন্নভাবে প্রণোদনা দেয়া হয়েছে। এতে নিম্নবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত এমনকি মধ্যবিত্তদের চিকিৎসা সুবিধা পাওয়ার সুযোগ আরো সীমিত করা হল। বরাবরের মতই উন্নয়ন বাজেটে অতিরিক্ত বরাদ্দ রেখে সামাজিক সুরক্ষার ব্যাপারে সরকারের অনীহা প্রকাশ পেয়েছে।

মাহমুদুর রহমান মান্না আরো বলেন, অভ্যন্তরীণ উৎস বিশেষ করে দেশীয় ব্যাংক থেকে ঋণ গ্রহণের যে লক্ষ্যমাত্রা নিয়েছে সরকার তাতে দেশের ব্যাংকিং খাতে তারল্য সংকট দেখা দেবে। বেসরকারি খাতে বিনিয়োগ কমে যাবে। নতুন কর্মসংস্থান সৃষ্টি তো হবেই না বরং অনেক মানুষ কর্মহীন হবে। গত ১৩ বছর ধরে সরকার দুর্নীতির যে মহোৎসব চালাচ্ছে, তা অব্যাহত রাখার সকল আয়োজন আছে এই বাজেটে।

এসময় শনিবার সংবাদ সম্মেলনের মাধ্যমে নাগরিক ঐক্য প্রস্তাবিত বাজেটের উপর বক্তব্য উত্থাপন করবে বলেও বিবৃতিতে জানান মান্না।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..