শিরোনামঃ
Odessa women. This consists of a dedication that is unrelenting producing an on-line environment where it is possible to feel completely protected and confident in your choices. Argomenti da affrontare col partner qualsiasi ricorrenza. All’interno di una coniugi non ci devono risiedere veto e si deve poter urlare di qualsivoglia cosa সুস্থ জাতি গঠনে প্রয়োজন তামাক ও মাদকমুক্ত সমাজ বিনির্মাণ : তথ্যমন্ত্রী প্রধানমন্ত্রীর ঈদ উপহারের তালিকায় ইউপি সদস্যের স্ত্রী-পুত্রসহ ৬ স্বজন! মেক্সিকোতে বাস দুর্ঘটনায় নিহত ১২ উত্তাল হয়ে উঠেছে বঙ্গোপসাগর, প্লাবনের আশঙ্কা দুর্নীতিবাজদের বিরুদ্ধে সরকারের অবস্থান কঠোর: ওবায়দুল কাদের ৩ দফা দাবি : শিক্ষা মন্ত্রণালয় অভিমুখে মিছিল, পুলিশের বাধা দেশে শিল্পায়নের ধারা চলমান: শিল্পমন্ত্রী ​সুন্দরবন যেন কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হয়: প্রধানমন্ত্রী

কৃষি তথ্য সার্ভিস আরো আধুনিক করা হবে

যুগের কন্ঠ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ৯ জুন, ২০২১
::নিজস্ব প্রতিবেদক::

কৃষকের দোরগোড়ায় দ্রুততম সময়ে তথ্য সেবা পৌঁছাতে কৃষি তথ্য সার্ভিস আরো উন্নত ও আধুনিক করা হবে বলে জানিয়েছেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম।

বুধবার রাজধানীর খামারবাড়িতে কৃষি তথ্য সার্ভিসের কনফারেন্স রুমে ‘করোনাকালীন কৃষিতে তথ্য প্রযুক্তি বিস্তারে করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সচিব বলেন, কৃষি তথ্য সার্ভিস কৃষি মন্ত্রণালয় অন্যান্য সংস্থা থেকে সমৃদ্ধ ও শক্তিশালী। এটি আরো উন্নত ও আধুনিক হবে। কৃষিতে আধুনিক তথ্য ও প্রযুক্তি সম্প্রসারণে কৃষি টিভি, কমিউনিটি রেডিও স্থাপন প্রকল্প এবং সক্ষমতা বৃদ্ধিতে রিভিজিট বাস্তবায়ন করে কৃষি তথ্য সার্ভিসকে আরো আধুনিকায়ন করা হবে। যাতে করে কৃষকের দোরগোড়ায় দ্রুততম সময়ে তথ্য সেবা পৌঁছে যেতে পারে। কৃষির চ্যালেঞ্জ মোকাবিলা এবং কৃষিকে স্মার্ট করতে কৃষি মন্ত্রণালয়ের সব সংস্থার সক্ষমতা বাড়াতে হবে।

মেসবাহুল ইসলাম বলেন, প্রযুক্তির মাধ্যমে আধুনিক কৃষি তথ্য কৃষকদের মাঝে ছড়িয়ে দিতে পারলে কৃষিতে অনেক বেশি সুফল আসবে। তথ্যপ্রযুক্তির সঠিক ব্যবহার করতে পারলে কৃষি অর্থনীতির চাকা আরো গতিশীল হবে এবং স্মার্ট কৃষিতে পরিণত হবে।

সচিব আরো বলেন, কৃষিতে আমাদের ব্যাপক সফলতা রয়েছে। কৃষির এ সফলতা এখন সর্বজনীন স্বীকৃত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সবুজ বিপ্লব ডাক দেয়ার ফলেই আজ কৃষির এ সফলতা উন্নীত করতে পেরেছি।

তিনি বলেন, কৃষিতে নানামুখী চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও আমরা এগিয়ে যাচ্ছি। আমাদের খাদ্য উৎপাদন চার গুন বৃদ্ধি পেয়েছে। বর্তমান সরকার করোনকালীন কৃষি উন্নয়নের অগ্রগতির ধারাকে অব্যাহত রাখতে নানামুখী প্রণোদনা কার্যক্রম চালু রেখেছে। সরকারের সক্ষমতা পরিবর্তন হচ্ছে, মধ্যম আয়ের দেশ অর্জন হয়েছে। ২০৪১ সালে উন্নত রাষ্ট্রে উপনীত হওয়ার কার্যক্রমও বাস্তবায়ন হচ্ছে।

সেমিনারে কৃষি তথ্য সার্ভিসের পরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্তীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো: আসাদুল্লাহ, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো: হাসানুজ্জামান কল্লোল। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ টেলিভিশন মাটি ও মানুষের উপস্থাপক মো. রেজাউল করিম সিদ্দিক।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..