রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে সর্বোচ্চ বরাদ্দ

যুগের কন্ঠ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১
  • ১১
::অনলাইন ডেস্ক::

২০২১-২২ অর্থবছরে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ১৮ হাজার ৪২৬ কোটি টাকা নির্মাণ প্রকল্প বরাদ্দ পাচ্ছে। এই অর্থবছরে যা কোনো উন্নয়ন প্রকল্পের জন্য সর্বোচ্চ বরাদ্দ। নতুন বাজেটে এমনটাই প্রস্তাব করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নে ১ লাখ ১৩ হাজার ৯২ কোটি ৯১ লাখ টাকা ব্যয় হচ্ছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। নতুন অর্থবছরে ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’শীর্ষক প্রস্তাবিত বাজেটের আকার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। 

দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ঢাকা থেকে ১৬০ কিলোমিটার দূরে পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে নির্মিত হচ্ছে। এই প্রকল্পটি রাশিয়ার সহযোগিতায় বাস্তবায়ন করা হচ্ছে। দেশের বিদ্যুতের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি।

প্রকল্পটির কাজ শেষ হলে এখান থেকে ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হবে এবং ২৪ থেকে ২৫ হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। অর্থাৎ বিদ্যুতের চাহিদা মিটিয়ে কর্মসংস্থানের ব্যাপক সুযোগ সৃষ্টি করবে প্রকল্পটি।

প্রকল্পটিতে ৯১ হাজার ৪০ কোটি টাকা রাশিয়া দিচ্ছে। সরকারের অগ্রাধিকারভুক্ত এ প্রকল্পের কাজ ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..