সুদানে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫ বিক্ষোভকারী নিহত

আন্তর্জাতিক ডেস্ক;
  • প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২১, ১১:৫৭ পূর্বাহ্ণ | আপডেট: ২ সপ্তাহ আগে

ছবি সংগৃহীত

সুদানে অভ্যুত্থানবিরোধীদের ওপর আবারও গুলি চালিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। এতে অন্তত ৫ বিক্ষোভকারী নিহত হয়েছেন; আহত হন কয়েক ডজন। চিকিৎসকদের বরাত দিয়ে আল জাজিরা এ খবর জানিয়েছে।

সুদানের চিকিৎসকদের সংগঠন সেন্ট্রাল কমিটি অব সুদানিজ ডক্টরস জানায়, শনিবার দেশটির রাজধানী খতুর্মে গুলিতে অন্তত চারজন নিহত হয়েছেন। অপর একজন মারা গেছেন কাঁদানে গ্যাসের কারণে।

তারা জানান, বিক্ষোভকারীদের দমন করতে নানাভাবে নিপীড়ন চালানো হচ্ছে। তাদের ওপর সরাসরি গুলি চালানোর ঘটনাও ঘটছে।

নিহতদের মধ্যে ১৮ বছরের এক তরুণও রয়েছেন। চিকিৎসকদের সংগঠনটি জানায়, ওমদুরম্যান শহরে একটি হাসপাতাল তছনছ করে দিয়েছে নিরাপত্তা বাহিনী। সেখান থেকে অনেককে আটক করে নিয়ে যাওয়া হয়েছে।

এর আগেও বিক্ষোভকারীদের ওপর একাধিকবার গুলি চালায় সুদানের নিরাপত্তা বাহিনী। এতে বেশ কয়েকজন নিহত হন।

গত অক্টোবরের শেষদিকে সুদানের শীর্ষ সেনা কর্মকর্তা আবদেল ফাত্তাহ আল-বুরহান দেশব্যাপী জরুরি অবস্থা জারি করেন। তিনি অন্তবর্তী সরকার বিলুপ্ত ঘোষণা করেন।

সেইসঙ্গে প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকসহ কয়েকজন মন্ত্রীকে গ্রেপ্তার করা হয়। হামদককে অজ্ঞাত স্থানে গৃহবন্দী করে রাখা হয়। অবশ্য পরে তাদের মুক্ত করে দেয় ক্ষমতাসীন সেনা সরকার।

কাতারের দোহাভিত্তিক সংবাদমাধ্যমটি জানায়, ক্ষমতা দখলের পর আবদেল ফাত্তাহ আল-বুরহান সুদানের প্রাদেশিক গভর্নরদের বরখাস্ত করেন এবং ২০২৩ সালের জুলাইতে জাতীয় নির্বাচন হবে বলে ঘোষণা দেন।

আবদাল্লা হামদককে গৃহবন্দী করার পর তার অফিস জনগণকে অভ্যুত্থানের বিরুদ্ধে রাস্তায় নেমে বিক্ষোভ দেখানোর আহ্বান জানায়। এ আহ্বানে সাড়া দিয়ে বিক্ষোভ দেখাতে লাখ লাখ মানুষ রাস্তায় নেমে আসেন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...