শনিবারের মধ্যে হাফ পাস চালু না হলে আন্দোলনে যাবেন শিক্ষার্থীরা

;
  • প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২১, ১১:৫৯ পূর্বাহ্ণ | আপডেট: ১ সপ্তাহ আগে

No Caption

বাস ভাড়ায় হাফপাসের দাবিতে সড়ক আটকে বিক্ষোভ করেছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার সকাল ১০টার দিকে কলেজের মূল ফটকের সামনের মিরপুর রোডে শিক্ষার্থীরা প্রথমে বিক্ষোভ ও পরে সড়ক অবরোধ করেন। বেলা ১১টা পর্যন্ত ওই সড়কে অবস্থান করেন শতাধিক শিক্ষার্থী। এ সময় শিক্ষার্থীরা বেশ কয়েকটি গাড়ি আটকে দিলে যানজট সৃষ্টি হয়।

পরে কলেজ শিক্ষকদের অনুরোধে তারা অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা। তবে আগামী শনিবারের মধ্যে বাসে হাফ পাস চালু না হলে আবার আন্দোলনে যাবেন বলে আলটিমেটাম দিয়েছেন তারা।

আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ, এ রুটে প্রতিদিন অনেক শিক্ষার্থী চলাচল করলেও তাদের থেকে হাফ ভাড়া নেয়া হচ্ছে না। তাই তারা হাফ ভাড়া নিশ্চিতের দাবিতে তারা বাস আটকে দিয়ে বিক্ষোভ করছেন।

শিক্ষার্থীরা বলেন, দীর্ঘদিন ধরেই দাবি ছিল গণপরিবহনে শিক্ষার্থীদের হাফপাস নিশ্চিত করা। কিন্তু হাফপাস না নিয়ে উল্টো শিক্ষার্থীদের সঙ্গে বাজে ব্যবহার করেন বাসচালক ও হেলপাররা। এতে রাজধানীর বিভিন্ন রুটে চলাচলকারী কলেজ শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের সমস্যায় পড়তে হয়।

এ সময় অবিলম্বে হাফ ভাড়া কার্যকর করাসহ শিক্ষার্থীদের সঙ্গে বাসচালক ও হেলপারদের ​দুর্ব্যবহার বন্ধের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন তারা।

তবে বিক্ষোভ চলাকালে ঢাকা কলেজের শিক্ষকরা আসেন। সকাল সাড়ে ১০টার দিকে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন ঢাকা কলেজের শিক্ষক পরিষদ সম্পাদক ড. আব্দুল কুদ্দুস সিকদার, কোষাধ্যক্ষ ওবায়দুল করিম রিয়াজ, দক্ষিণ হলের তত্ত্বাবধায়ক মোহাম্মদ আনোয়ার মাহমুদ, নিবিড় পর্যবেক্ষণ কমিটির আহ্বায়ক অধ্যাপক সঞ্জয় বিশ্বাসসহ সিনিয়র শিক্ষকরা।

শিক্ষার্থীদের দাবির বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনায় বসার আশ্বাস দিয়ে তাদের সড়ক থেকে সরে যাওয়ার অনুরোধ করেন তারা। এরপর শ্রমিক-চালকদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে বাস মালিকদের শনিবার পর্যন্ত সময় বেঁধে দিয়ে সড়ক ছাড়েন তারা।

তবে এ বিষয়ে বাস মালিক-শ্রমিকদের তাৎক্ষণিক কোনো বক্তব্য পাওয়া যায়নি।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...