ভ্যাকসিন তৈরিতে প্রস্তুত বাংলাদেশ

অনলাইন ডেস্ক;
  • প্রকাশিত: ৪ অক্টোবর ২০২১, ২:০২ অপরাহ্ণ | আপডেট: ৩ সপ্তাহ আগে
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

দেশে করোনা টিকা উৎপাদনের উদ্যোগ নেয়া হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ ভ্যাকসিন তৈরি করতে প্রস্তুত। আমরা ১০ একর জায়গা নিয়ে রেখেছি। গাভি (বৈশ্বিক ভ্যাকসিন জোট) আছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা আছে। তাদের সঙ্গে আলোচনা চলছে। আমরা বলেছি, আমরা ফর্মুলা চাই। আমরা ফর্মুলা পেলে দেশেই ভ্যাকসিন প্রস্তুত করতে পারব।

সোমবার বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগদান ওপর আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

দেশে করোনা টিকা উৎপাদনের বিষয়ে প্রধানমন্ত্রী আরও বলেন, বলেন, স্বাস্থ্যমন্ত্রী সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছেন। তিনি কালকেই (গতকাল রোববার) যে রিপোর্ট দিয়েছেন, তাতে তিনি ইতিবাচক সাড়া পেয়েছেন। তাদেরও আগ্রহ আছে। ফলে আমরা ভ্যাকসিন উৎপাদনের বিষয়ে আশাবাদী। আমরা নিজেরাই ভ্যাকসিন তৈরি করব।

এসসয় ভ্যাকসিনকে গোটা বিশ্বের জন্য সার্বজনীন পণ্য ঘোষণা করে সব দেশের জন্য ভ্যাকসিনের ব্যবস্থা করার বিষয়ে আন্তর্জাতিক মহলের সঙ্গে কাজ করেছেন বলেও জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, দুর্ভাগ্যের বিষয় যে মহামারি দেখা দিলে একটি শ্রেণি আর্থিক লাভ-লোকসানের দিকে যতটা তাকায়, মানুষের দিকে ততটা তাকায় না। কেবল আমাদের দেশেই না, আন্তর্জাতিক পর্যায়েও এ ধরনের গোষ্ঠী রয়েছে। এ কারণেই আমি ভ্যাকসিনকে সার্বজনীন একটি পণ্যে পরিণত করার পক্ষে কথা বলেছি যেন এই ভ্যাকসিন সবাই পায়।

তিনি বলেন, এখনও কিন্তু অনেক দেশ আছে যারা ভ্যাকসিন পায়নি। অনেক দেশ এক ডোজ ভ্যাকসিন পেয়েছে, কিন্তু দ্বিতীয় ডোজ পায়নি। এ সব দেশের কথা আমি আন্তর্জাতিক পর্যায়ে বলেছি। আমি বলেছি, সবার জন্য ভ্যাকসিনের ব্যবস্থা করতে হবে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...