প্রেস কাউন্সিলের নতুন চেয়ারম্যান নিজামুল হক

নিজস্ব প্রতিবেদক;
  • প্রকাশিত: ১১ অক্টোবর ২০২১, ২:১৮ অপরাহ্ণ | আপডেট: ২ সপ্তাহ আগে
নিজামুল হক

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রথম চেয়ারম্যান মো. নিজামুল হককে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন।

সোমবার (১১ অক্টোবর) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। তিনবছরের জন্য তাকে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে— ‘দ্য প্রেস কাউন্সিল অ্যাক্ট, ১৯৭৪’ এর সেকশন ৪ (২) এবং সেকশন ৫ (১) অনুযায়ী অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হককে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী ৩ বছর মেয়াদে বাংলাদেশ প্রেস কাউন্সিসের চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়া হলো।

প্রেস কাউন্সিলের সর্বশেষ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছিলেন আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মমতাজ উদ্দিন আহমদ। তিনি ২০১৪ সালের ৪ আগস্ট চুক্তিতে তিন বছরের জন্য চেয়ারম্যান নিয়োগ পেলেও পরে সেই মেয়াদ আরও বাড়ানো হয়।

আগস্টে প্রেস কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে মমতাজ উদ্দিনের মেয়াদ শেষ হয়।

১৯৫০ সালের ১৫ মার্চ বিচারপতি নিজামুল হক নাসিমের পটুয়াখালীতে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি অর্জনের পর ১৯৭৯ সালে হাইকোর্ট বিভাগে এবং পরে ১৯৯৯ সালে আপিল বিভাগে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

২০০১ সালের ০৩ জুলাই হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান নিজামুল হক। ২০০৯ সালের ২৫ মার্চ হাইকোর্ট বিভাগে বিচারক হিসেবে শপথ নেন বিচারপতি মো. নিজামুল হক। ২০১০ সালের ২৫ মার্চ একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান নিজামুল হক।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...