মাতারবাড়ী উন্নয়ন কর্তৃপক্ষ গঠনের নির্দেশ

অনলাইন ডেস্ক;
  • প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২১, ১:২৮ অপরাহ্ণ | আপডেট: ১ সপ্তাহ আগে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

কয়লা বিদ্যুৎকেন্দ্র, গভীর সমুদ্র বন্দরসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্প মাতারবাড়ীতে চলমান। পাশাপাশি সোনাদিয়াতে রয়েছে পর্যটন কেন্দ্র। এসব উন্নয়ন প্রকল্প সমন্বয়ের জন্য পৃথক একটি কর্তৃপক্ষ গঠনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, মাতারবাড়ী ও সোনাদিয়া পর্যটন কেন্দ্র পরিচালনার জন্য একটি আলাদা কর্তৃপক্ষ গঠন করতে হবে। সব সংস্থা যার যার মতো করে কাজ করবে, এতে কোনো বাধা নেই। তবে সবগুলো সংস্থার তদারকির জন্য কর্তৃপক্ষ প্রয়োজন।

মঙ্গলবার (২৩ নভেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) বৈঠকে এ নির্দেশ দেন তিনি। বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

একনেকের এই বৈঠকে মাতারবাড়ী আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড বিদ্যুৎ প্রকল্পের একটি সংশোধনী প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। প্রতিমন্ত্রী জানান, বৈঠকে সংশোধনী প্রস্তাবে অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী এমন নির্দেশ দিয়েছেন।
প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, মাতারবাড়ীতে কেবল বিদ্যুৎকেন্দ্র না, আরও উন্নয়ন হবে। সেখানে ডিপ সি পোর্ট হচ্ছে। সোনাদিয়ায় একটি পর্যটন স্পট গড়ে উঠছে। সবকিছুর সমন্বয়ের জন্য একটি ডেভেলপমেন্ট অথরিটি হিসেবে ‘মাতারবাড়ী উন্নয়ন কর্তৃপক্ষ’ গড়ে তুলতে হবে।

প্রধানমন্ত্রী নির্দেশনার বিষয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, হাওর অঞ্চলে এলিভেটেড রাস্তা করতে গিয়ে এলজিইডি এবং সড়ক ও জনপথ অধিদফতরের মধ্যে সমন্বয় করে কাজ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবারের এই একনেক বৈঠকে মোট ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ২৯ হাজার ৩৪৪ কোটি ২৭ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১১ হাজার ৩ কোটি ৩০ লাখ টাকা এবং বৈদেশিক ঋণ থেকে থেকে ১৮ হাজার ৯৩২ কোটি ৪ লাখ টাকা ব্যয় করা হবে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...