ব্রাজিলকে রুখে দিলো কলম্বিয়া

ক্রীড়া ডেস্ক;
  • প্রকাশিত: ১১ অক্টোবর ২০২১, ২:১০ অপরাহ্ণ | আপডেট: ১ সপ্তাহ আগে
ছবি সংগৃহীত

কলম্বিয়া নিজেদের মাঠে গোলশূন্য ড্র করে ব্রাজিলের জয়রথ থামিয়ে দিয়েছে। রোববার নিজেদের মাঠে কলম্বিয়া ব্রাজিলের সব প্রচেষ্টা রুখে দিয়ে ছিনিয়ে নিয়েছে এক পয়েন্ট। বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্বে এটাই ছিল ব্রাজিলের প্রথম ড্র। আগের নয় ম্যাচের সব কটিতেই জিতেছিল তারা। ১০ ম্যাচ থেকে ব্রাজিলের সংগ্রহ ২৮ পয়েন্ট। মনে করা হচ্ছে ব্রাজিলের এ পয়েন্টই আগামী বিশ্বকাপে খেলার জন্য যথেষ্ঠ হবে।

ল্যাতিন আমেরিকান অঞ্চল থেকে পয়েন্ট তালিকার শীর্ষস্থানীয় চারটি দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। সমান সংখ্যক খেলায় ২২ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনা আছে দ্বিতীয় স্থানে।

আর্জেন্টিনা রোববার ৩-০ গোলে পরাজিত করেছে উরুগুয়েকে। আর্জেন্টিনার হয়ে একটি করে গোল করেছেন লিওনেল মেসি, ডি পল এবং লটারো মার্টিনেজ। ৩৮ মিনিটে লিওনেল মেসির গোলে লিড নেয় আর্জেন্টিনা। ৪৪ মিনিটে পলের গোলে ব্যবধান দ্বিগুন করে তারা। ৬২ মিনিটে মার্টিনেজ গোল করে জয় নিশ্চিত করে তাদের। আগের ম্যাচে আর্জেন্টিনা গোলশূন্য ড্র করেছিল প্যারাগুয়ের সাথে

ব্রাজিল এবং আর্জেন্টিনার মধ্যেকার প্রথম লেগ ম্যাচটি গত মাসে সাত মিনিট পর বন্ধ হয়ে যায়। আর্জেন্টিনার চারজন খেলোয়াড় কোভিড-১৯ কোয়ারেন্টাইন নিয়ম লংঘন করে খেলতে নামায় ব্রাজিলের স্বাস্থ্য বিভাগ ম্যাচটি বন্ধ করে দেয়।

ব্রাজিলকে এ ম্যাচে জয় বঞ্চিত করেন কলম্বিয়ার গোলরক্ষক ডেভিড ওসপিনা। তিনি নিশ্চিত তিনটি গোল খাওয়া থেকে দলকে রক্ষা করেন। ৮৪ মিনিটে অ্যান্টনির শট তিনি রক্ষা করে সবাইকে অবাক করে দেন। সাসপেনশন কাটিয়ে এ ম্যাচ খেলতে নেমেছিলেন নেইমার। কিন্তু তিনি ছিলেন একেবারেই নিষ্প্রভ। তিনি অনেকগুলো ভুল পাস দেন এবং প্রতিপক্ষ সহজেই তাকে আটকে দেয়। নেইমার নিজেও তার পারফরমেন্সে হতাশ ছিলেন।

যে কারণে খেলার শেষ বাশি বাজার সাথে সাথেই মাঠ ছেড়ে চলে যান। নেইমারের হতাশা সম্পর্কে ব্রাজিলের কোচ টিটে বলেন আসলে সব সময়ই তার কাছ থেকে অনেক বেশী প্রত্যাশা করা হয়ে থাকে। টিটে বলেন, সে ব্যতিক্রমধর্মী একজন খেলোয়াড়। মাঠে তার খেলা সব সময়ই ব্যতিক্রম থাকে। সে একজন স্পেশাল খেলোয়াড়। আমরা সবাই তা জানি। প্রতিপক্ষ এ কারণে তাকে অনেক বেশী মার্কিংয়ে রাখে। বেশীরভাগ সময়ই তাকে রুখতে দুজন খেলোয়াড়কে দায়িত্ব দেয় প্রতিপক্ষের কোচ।’

ব্রাজিলের কোচ এ ম্যাচটিকে বেছে নিয়েছিলেন মূলত পরীক্ষা নিরীক্ষার জন্য। তিনি একাদশে নেন ডিফেন্সিভ মিডফিল্ডার ফ্যাবিনহো এবং ফ্রেড কে। দ্বিতীয়ার্ধে রাফিনহা এবং অ্যান্টনিকেও তিনি খেলান।

কলম্বিয়ার কোচ রেইনাল্ডো রুয়েদা তার দলের পারফরমেন্সে খুশী। উরুগুয়ে এবং ব্রাজিলের সাথে ড্র করতে পারাটাকে তিনি বিশেষ কৃতিত্বেরই মনে করেন। তিনি বলেন, ‘এ ম্যাচ ড্র করতে পেরে আমরা উজ্জীবিত হয়েছি। ব্রাজিল খুবই শক্তিশালী দল তারা।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...