বিশ্বকাপে খেলা নিশ্চিত করল জার্মানি

অনলাইন ডেস্ক;
  • প্রকাশিত: ১২ অক্টোবর ২০২১, ১২:৪৪ অপরাহ্ণ | আপডেট: ২ সপ্তাহ আগে

ছবি সংগৃহীত

আগামী বছর কাতারে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত করেছে জার্মানি। সোমবার নর্থ ম্যাসেডোনিয়াকে ৪-০ গোলে পরাজিত করে জে গ্রুপ থেকে চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত করে জার্মানি।

গত মার্চ মাসে এ নর্থ ম্যাসেডোনিয়ার কাছে বিস্ময়করভাবে ২-১ গোলে হেরেছিল জার্মানি। জার্মানি গ্রুপ পর্বে ঐ একটি ম্যাচেই হোচট খেয়েছিল। আট ম্যাচের বাকি সাত ম্যাচ জিতে দুই ম্যাচ হাতে রেখেই গ্রুপের শীর্ষ স্থান নিশ্চিত করেছে হ্যান্সি ফ্লিকের দলটি।

এ ম্যাচে প্রথম গোলের জন্য ৫০ মিনিট অপেক্ষা করতে হয় জার্মানিকে। একই সময়েই কাই হাভার্টজের গোলে লিড নেয় তারা। এরপর অল্প ব্যবধানে দুটি গোল করেন টিকো ওয়ার্নার। ৮৩ মিনিটে জামাল মুসিয়ালা করেন চতুর্থ গোল। এ গোলের সুযোগ সৃষ্টি করে দেন কারিম আদেয়েমি।

জার্মানি দুই ম্যাচ বাকি থাকতে দ্বিতীয় স্থানীয় দলের চেয়ে আট পয়েন্টে এগিয়ে গেছে। এর ফলে পরের দুই ম্যাচে তারা পরাজিত হলেও কোন দলের পক্ষেই তাদেরকে শীর্ষস্থানচ্যুত করা সম্ভব হবে না। জোয়াকিম লোভের কাছ থেকে জাতীয় দলের দায়িত্ব নেয়ার পর জার্মানি ফ্লিকের অধীনে ৫ ম্যাচ খেলে সব কটিতেই জয়ী হয়েছে।

জার্মানির সংগ্রহ ২১ পয়েন্ট। ১৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে রোমানিয়া। তারা সোমবার বুখারেস্টে ১-০ গোলে পরাজিত করেছে আর্মেনিয়াকে। লোনু মিট্রি ২৬ মিনিটে ম্যাচের একমাত্র গোলটি করেন।

গ্রুপের অপর ম্যাচে আইসল্যান্ড ৪-০ গোলে লিখটেনস্টাইনকে পরাজিত করেছে। নর্থ ম্যাসেডোনিয়া এবং আর্মেনিয়ার সংগ্রহ ১২ পয়েন্ট করে। আইসল্যান্ডের পয়েন্ট ৮ এবং আর্মেনিয়ার সংগ্রহ মাত্র এক পয়েন্ট।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...