এমবাপ্পের এক হালিতে বিশ্বকাপে ফ্রান্স

ক্রীড়া ডেস্ক;
  • প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২১, ১২:০৩ অপরাহ্ণ | আপডেট: ২ সপ্তাহ আগে

কিলিয়ান এমবাপ্পে

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে অপেক্ষাকৃত দুর্বল কাজাখাস্তানের বিপক্ষে ৮-০ গোলের বিশাল জয় পেয়েছে ফ্রান্স। বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের হয়ে কিলিয়ান এমবাপ্পে একাই করেন চার গোল। জোড়া গোল এসেছে করিম বেনজেমার পা থেকে।

ফিফা র‍্যাঙ্কিংয়ের ১২৫তম দলটিকে শুরু থেকে চেপে ধরে তিন নম্বরে থাকা ফ্রান্স। সাফল্যও মেলে দ্রুত। ছয় মিনিটের মধ্যে দুই গোল করে দলকে এগিয়ে নেন এমবাপে। দ্বাদশ মিনিটে গোলরক্ষকের ভুলে গোল হজম করে সফরকারীরা।

হুগো লরিসের থেকে বল পেয়ে জুল কুন্দে দ্রুত নিজেদের অর্ধ থেকে লম্বা করে বাড়ান। ক্লিয়ার করতে বক্সের বাইরে বেরিয়ে আসেন স্তাস পোকাতিলভ, কিন্তু বলের নাগাল পাননি। তাকে পরাস্ত করে ডি-বক্সে বল বাড়ান কিংসলে কোমান। ফাঁকা জালে বল পাঠাতে ভুল করেননি এমবাপে।

৩২তম মিনিটে হ্যাটট্রিক পূরণ করেন ২২ বছর বয়সী এই ফরোয়ার্ড। ডান দিক থেকে কোমানের ক্রসে ডি-বক্সে প্রতিপক্ষের দুই ডিফেন্ডারের মাঝে লাফিয়ে হেডে গোলটি করেন এমবাপে। জাতীয় দলের হয়ে এটাই তার প্রথম হ্যাটট্রিক। ১৯৮৫ সালে দমিনিক অগস্তুর পর ফ্রান্সের প্রথম খেলোয়াড় হিসেবে প্রতিযোগিতামূলক ম্যাচে হ্যাটট্রিক করলেন তিনি।

দ্বিতীয়ার্ধে চার মিনিটের মধ্যে দুই গোল করে ব্যবধান আরও বাড়ান বেনজেমা। ৭৫তম মিনিটে জালের দেখা পান রাবিওট। গ্রিজমানের কর্নারে জোরালো হেডে গোলটি করেন ইউভেন্তুসের এই মিডফিল্ডার। ৮৪তম মিনিটে সফল স্পট-কিকে স্কোরলাইন ৭-০ করেন গ্রিজমান। আর নির্ধারিত সময়ের তিন মিনিট বাকি থাকতে নিজের চতুর্থ গোলটি করেন এমবাপে।

৬৩ বছর পর ফ্রান্সের প্রথম খেলোয়াড় হিসেবে এক ম্যাচে চার গোল করলেন এমবাপে। এর আগে ১৯৫৮ সালের জুনে তখনকার পশ্চিম জার্মানির বিপক্ষে জুস্ত ফঁতেইন করেছিলেন চার গোল। এই জয়ের কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল ফরাসিরা।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...