পুঁজিবাজারে ১৯৯৬ ও ২০১০ এর মতো কেলেঙ্কারি আর হবে না

নিজস্ব প্রতিবেদক;
  • প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২১, ১১:৫৩ পূর্বাহ্ণ | আপডেট: ২ সপ্তাহ আগে

ছবি সংগৃহীত

পুঁজিবাজারে ১৯৯৬ ও ২০১০ এর মত কেলেঙ্কারি আর হবে না বলে জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত স্থায়ী কমিটিকে প্রতিশ্রুতি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
সম্প্রতি সংসদীয় কমিটির সভাপতি ময়মনসিংহ-৬ আসনের সরকারদলীয় সাংসদ মো. মোসলেম উদ্দিনের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়। কমিটির অন্য সদস্যরা হলেন জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের ও সাংসদ ফখরুল ইমাম, বিএনপির গোলাম মোহাম্মদ সিরাজ এবং সরকারদলীয় সাংসদ মো. দবিরুল ইসলাম, মো. মুজিবুল হক, আবদুল মান্নান ও আরমা দত্ত।বৈঠকে সবাই উপস্থিত না থাকলেও চারজন সদস্যের উপস্থিতিতে কোরাম হয়েছিলো। আগামী বৈঠক হবে ৩০ নভেম্বর।

কমিটিকে বিএসইসি জানা্য় , পুঁজিবাজারে তারল্য ওঠানামা অনেকাংশে মুদ্রাবাজারের নীতিগত সিদ্ধান্তের নির্ভরশীল। আর কারসাজি হয় কতিপয় অসাধু ব্যক্তির যোগসাজশে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাটি বলেছে, ১ হাজার ৫৯৫টি বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান এবং ব্যাংক, বিমাসহ ৩৪৩টি তালিকাভুক্ত কোম্পানির নিয়ন্ত্রণ ও উন্নয়নে বিএসইসি কাজ করছে। কারসাজি নিয়ন্ত্রণে ২০১০ সাল থেকে এ পর্যন্ত ২ হাজার ৩৪৮টি শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে, যার মধ্যে বর্তমান কমিশনই নিয়েছে ৬২২টি।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...