গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় যা জানা দরকার

নিজস্ব প্রতিবেদক;
  • প্রকাশিত: ৩ অক্টোবর ২০২১, ১০:৩২ পূর্বাহ্ণ | আপডেট: ৩ সপ্তাহ আগে
ছবি সংগৃহীত

আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে গুচ্ছভুক্ত ২০টি সাধারণ, বিজ্ঞান এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। গুচ্ছ পদ্ধতির পরীক্ষার আয়োজক কমিটি জানায়, এবার সব বিভাগেই মোট ১০০ নম্বরের এম সি কিউ পরীক্ষা নেয়া হবে।

কীভাবে পরীক্ষার নম্বর বণ্টন-

মানবিক বিভাগের ক্ষেত্রে বাংলায় ৪০ এবং ইংরেজিতে ৩৫ ও আইসিটিতে ২৫ নম্বর রাখা হয়েছে। বিজ্ঞান বিভাগের ক্ষেত্রে বাংলায় ১০, ইংরেজিতে ১০, রসায়ন ২০, পদার্থবিজ্ঞান ২০ নম্বর। আর বাকী ৪০ নম্বর আইসিটিতে।

ব্যবসায় শিক্ষা বিভাগের হিসাববিজ্ঞান ২৫, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২৫, বাংলা ১৩, ইংরেজিতে ১২, আইসিটিতে ২৫ নম্বর থাকছে।

বিভাগ পরিবর্তনে

বিভাগ পরিবর্তন বা ঘ ইউনিটের জন্য আলাদাভাবে কোন পরীক্ষা নেয়া হবে না। একজন শিক্ষার্থী কেবল একটি পরীক্ষায়ই অংশগ্রহণ করবে। বিভাগ পরিবর্তন করতে চাইলে উক্ত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই বিশ্ববিদ্যালয় প্রদত্ত নিয়মানুসারে মাইগ্রেশন করে ভর্তি হতে পারবে।

ভর্তির ক্ষেত্রে

এমসিকিউ ১০০ মার্কের পর ভিন্ন ভিন্ন বিশ্ববিদ্যালয় এসএসসি, এইচএসসিতে প্রাপ্ত জিপিএর ভিত্তিতে প্রত্যেক বিশ্ববিদ্যালয় আলাদা আলাদা শর্তে ভর্তির সুযোগ দিবে। এক্ষেত্রে একেক বিশ্ববিদ্যালয়ের শর্ত একেক রকমও থাকতে পারে।

জানা গেছে, ২০১৯ ও ২০২০ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় যারা পাস করেছে তারা সবাই আবেদনের সুযোগ পেয়েছে। তারা পরীক্ষাও দিতে পারছে। তবে ফার্স্ট টাইম ও সেকেন্ড টাইম নির্ধারণ করে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নেবে স্ব স্ব বিশ্ববিদ্যালয়। এক্ষেত্রে নিজস্ব শর্ত প্রয়োগ করা হবে।

নেগেটিভ মার্কিং

গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ জানান, প্রচলিত নিয়মেই গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আমাদের নিয়মে তেমন পরিবর্তন আসছে না। পরীক্ষায় নেগেটিভ মার্কিং থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ কাটা যাবে।

গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, ভর্তির পরীক্ষা যথাসময়েই অনুষ্ঠিত হবে। কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ক ইউনিটের পরীক্ষা ১৭ অক্টোবর, খ ইউনিটের ২৪ অক্টোবর এবং গ ইউনিটের পরীক্ষা ১ নভেম্বর নির্ধারণ করা হয়েছে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...